প্রতিবছর হাজার ‘বঙ্গমাতা’ অদম্য উদ্যোক্তাকে অনুদান দেওয়া হবে: আইসিটি প্রতিমন্ত্রী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীন ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া)’ প্রকল্প নারী উদ্যোক্তাদের এ অনুদান দেয়।
অনুষ্ঠানে জুনাইদ আহ্‌মেদ বলেন, বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তাঁর কর্মকাণ্ডকে পূর্ণতা দিয়েছেন ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের ব্যর্থ হওয়ার হার পুরুষদের চেয়ে কম। তাঁদের দেওয়া অনুদান বিফলে যাবে না বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে ২৫০ জন নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে এককালীন অনুদান দেওয়া হয়। এই উদ্যোগটির সহযোগিতায় ছিল ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন এন্ড ই-কমার্স (উই), আনন্দমেলা ও উইমেন এন্ট্রাপ্রেনিউরস অব বাংলাদেশ (ওয়েব)। ই-ক্যাব থেকে ২০ জন, উই থেকে ১৮৮ জন, আনন্দমেলা থেকে ৩১ জন ও ওয়েব থেকে ১১ নারী উদ্যোক্তাকে এ বছর অনুদান দেওয়া হয়।

আইডিয়া প্রকল্পের পরিচালক মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বিসিসির নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, উই–এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার, ওয়েব সভাপতি রূপা আহমেদ প্রমুখ।