বরিশালে লঞ্চ ভাড়া বাড়ল

কেরোসিন ও ডিজেলের দাম বাড়ানোয় বরিশাল-ঢাকা নৌরুটের লঞ্চ ভাড়া বেড়েছে। বৃহস্পতিবার বরিশাল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া লঞ্চগুলোতে ভাড়া ৫০ টাকা বাড়িয়ে ২৫০ টাকা করে আদায় করা হয়েছে। তবে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে যাত্রীদের কাছ থেকে কম নেওয়া হচ্ছে বলে জনিয়েছেন লঞ্চ মালিকরা।

যাত্রীরা বলছেন, বিশেষ দিন ছাড়া লঞ্চের ডেকে যাত্রীদের কাছ থেকে ২০০ টাকার বেশি ভাড়া আদায় করা হতো না। কিন্তু আজ যাত্রী প্রতি ৫০ টাকা করে ভাড়া বাড়িয়ে ২৫০ টাকা করে নেওয়া হচ্ছে।

পারাবাত লঞ্চের বরিশাল কাউন্টারের ব্যবস্থাপক সেলিম হোসেন জানান, লিটার প্রতি ১৫ টাকা ডিজেলের দাম দাম বৃদ্ধি করায় প্রতিট্রিপে জ্বালনি বাবদ খরচ বেড়েছ প্রায় ৬০ হাজার টাকা। তাই লঞ্চ ভাড়া কিছুটা বৃদ্ধি করা হয়েছে।

ভাড়া বৃদ্ধির ব্যাপারে লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় সহসভাপতি ও বরিশাল চেম্বার অব কর্মাসের সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করায় প্রতিটি লঞ্চে জ্বলানি বাবদ ৫০ থেকে এক লাখ টাকা খরচ বৃদ্ধি পেয়েছ। তাই খরচ পোষাতে ডেকের যাত্রী প্রতি ৫০ টাকা বৃদ্ধি করা হয়েছ। যে ভাড় বৃদ্ধি হয়েছে তা সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কম। বরিশাল ঢাকা নৌরুটে ডেকে যাত্রী প্রতি সরকার নির্ধারিত ভাড়া ২৭০ টাকা। লঞ্চ মালিকরা কিন্তু সেই ভাড়া নিচ্ছে না। কেবিন ও সোফার ভাড় অপরিবর্তিত রয়েছে।