ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ২৪

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের একটি কারাগারে দাঙ্গায় অন্তত ২৪ জন নিহত ও আরো ৪৮ জন আহত হয়েছেন। মঙ্গলবারের এ ঘটনা নিয়ে চলতি বছর আন্দিজ পর্বতমালার এ দেশটির কারাগারে তৃতীয় বারের মতো প্রাণঘাতী দাঙ্গার ঘটনা ঘটল।

গুয়াইয়াস প্রদেশের পেনিতেনসিয়ারিয়া ডেল লিতোরাল এ দাঙ্গার ঘটনাটি ঘটেছে। গত কয়েক মাসে এই কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে অপরাধী গোষ্ঠীগুলোর মধ্যে বেশ কয়েকটি প্রাণঘাতী দাঙ্গার ঘটনা ঘটেছিল। রাষ্ট্রীয় কারা সংস্থা এসএনএআই এক বিবৃতিতে বলেছে, ‘সেন্টার ফর দ্য ডেপারভেইশন অব লিবার্টি গুয়াইয়াস এন১-এর বেশ কয়েকটি এলাকায় গুলি ও বিস্ফোরণের কারণে সতর্কতা জারি করা হয়। সংঘর্ষের ফলে ২৪ জন (কারাবন্দি) নিহত এবং ৪৮ জন আহত হয়।’

এসএনএআই জানিয়েছে, সকালে কারাগারটি থেকে লোকজনকে সরিয়ে ভেতরে পুলিশ কর্মকর্তাদের ও বাইরে সামরিক কর্মকর্তাদের মোতায়েনের পর বিকালে কর্তৃপক্ষ কারাগারটির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়। এর আগে ফেব্রুয়ারিতে একুয়েডরের আরেকটি কারাগারে দাঙ্গায় অন্তত ৭৯ জন এবং জুলাইতে আরেকটিতে অন্তত ২২ জন নিহত হয়েছিল। দেশটির কারাগারগুলোতে ৩৯ হাজার কারাবন্দি আছে। এর আগে আন্তঃ আমেরিকান কমিশন অন হিউম্যান রাইটস (আইএসিএইচআর) এসব সহিংসতার নিন্দা জানিয়েছিল।