তালেবান নতুন সরকারের ঘোষণা দিতে পারে আজ

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর নতুন সরকার গঠন করতে যাচ্ছে তালেবান। আজ শুক্রবার জুমার নামাজের পর এই সরকার গঠনের ঘোষণা দেওয়া হতে পারে বলে তালেবানের একটি সূত্র জানিয়েছে। বিচার, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, অর্থ, তথ্য ও কাবুল বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর নাম ঘোষণা করা হতে পারে। এদিকে ক্রমেই স্বাভাবিক হতে শুরু করেছে কাবুলের জীবনযাত্রা।

তালেবানের একটি সূত্র সিএনএন-নিউজ১৮ কে জানিয়েছে, ইরানের মডেলে সরকার গঠনের প্রক্রিয়া চলছে যেখানে সর্বোচ্চ ধর্মীয় নেতা রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণে মূল ভূমিকা পালন করেন, এমনকি প্রেসিডেন্টের চেয়েও তিনি বেশি ক্ষমতাবান। ১১ থেকে ৭২ সদস্যের একটি কাউন্সিলের সর্বোচ্চ নেতা হতে পারেন হাইবাতুল্লাহ আখুন্দজাদা। তিনি প্রকাশ্যে তেমন একটা আসেন না। কান্দাহার থেকে তিনি কাজ করছেন। ব্লুমবার্গও জানিয়েছে, কাউন্সিলের প্রধান হতে পারেন হাইবাতুল্লাহ আখুন্দজাদা।

অন্যদিকে মোল্লাহ ঘানি বারাদারসহ তিন ডেপুটিকে আখুন্দজাদা সরকারের দৈনন্দিন কার্যক্রম পরিচালনায় নিয়োগ করতে পারেন। ব্লুমবার্গকে তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য বিলাল কারিমি জানিয়েছেন, তালেবানের সাবেক সরকারের নেতা এবং বর্তমানের প্রভাবশালী নেতারা সরকার গঠনের বিষয়ে আলোচনা করেছেন এবং ঐকমত্যে পৌঁছেছেন। এর আগে তালেবান আলজাজিরাকে জানিয়েছিল, তারা একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে যাচ্ছে। তবে অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ কতদিন হবে সেই বিষয়ে তালেবান কিছু জানায়নি।

তালেবানের আগের শাসনামলে আফগানিস্তানে ছবি তোলা নিষিদ্ধ ছিল। তবে স্মার্টফোনের এই দুনিয়ায় তারাও আর পিছিয়ে থাকতে রাজি নয়। কাবুল দখলের পর ছবি, ভিডিও তুলতে বেশ আগ্রহী দেখা যাচ্ছে তালেবান যোদ্ধাদের। আগের বার ক্ষমতায় থাকাকালে নারীদের পুরো শরীর ঢাকা বোরকা পরা বাধ্যতামূলক করেছিল তালেবান। এই বিষয়ে এবার পরিষ্কার কোনো ঘোষণা এখনো আসেনি। তাই বোরকা পরা নারী ছাড়াও বোরকা ছাড়া নারীদেরও কাবুলে রাস্তায় দেখা যায়। কাবুলের রাস্তায় তালেবান যোদ্ধাদের আড্ডা দিতেও দেখা যায়।

বাজারগুলোতে সাধারণ মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। তবে অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ায় ব্যাংকে তারল্য সংকট রয়েছে। তাই প্রতিদিনই ব্যাংকে টাকা সংগ্রহের জন্য ব্যাংকের সামনে ভিড় দেখা যায়। কাবুল বিমানবন্দর বন্ধ রয়েছে। কাতার শিগগিরই বিমানবন্দর খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে। তবে পাঞ্জশিরে তালেবানের সঙ্গে নর্দার্ন অ্যালায়েন্সের লড়াই চলছে। সেখানে অনেক হতাহতের ঘটনা ঘটছে।