কাবুল থেকে আফগানদের সরাচ্ছে যেসব দেশ

কট্টরপন্থী তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পরই দেশত্যাগ করছে সাধারণ আফগানরা। এখন পর্যন্ত প্রায় ২২ লাখ আফগান প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে এবং আরও প্রায় ৩৫ লাখ আফগান দেশের সীমানার মধ্যেই বাস্তুচ্যুত হয়েছে। ঠিক কতো আফগান দেশ ছেড়েছে, তার সুনির্দিষ্ট সংখ্যা এ মুহূর্তে বলা কঠিন – কিন্তু বিমানে করে কতজন দেশ ছেড়েছে তার কিছু হিসেব পাওয়া যাচ্ছে। এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত বুধবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা এ পর্যন্ত ৮০ হাজারের মতো ব্যক্তিকে কাবুল বিমানবন্দর ব্যবহার করে সরিয়ে এনেছে। গত ১৪ই আগস্টের পর থেকে আফগানিস্তানে কেবলমাত্র এই বিমানবন্দরটিই সক্রিয় আছে। তবে এই ৮০ হাজারের মধ্যে কতজন আফগান নাগরিক, তার সুনির্দিষ্ট কোন তথ্য এখনও নেই।

অন্যদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা ১০ হাজারের বেশি ব্যক্তিকে সরিয়ে নিয়েছে এবং এর মধ্যে আফগান নাগরিকের সংখ্যা ছয় হাজারের বেশি। জার্মান সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সাড়ে চার হাজার ব্যক্তিকে কাবুল বিমানবন্দর দিয়ে সরিয়ে নিয়েছে, যার মধ্যে ৩ হাজার ৭০০ জনই আফগান। তবে সরিয়ে নেয়া এসব ব্যক্তির মধ্যে কিছু স্থানীয় সাংবাদিক ও মানবাধিকারকর্মীও রয়েছেন। আর সরিয়ে নেয়া আফগানদের মধ্যে অর্ধেকই নারী ও শিশু।