বিশ্ব শান্তি সম্মেলনের আমন্ত্রণ পেয়েছেন মমতা

ইতালিতে আয়োজিত আন্তর্জাতিক শান্তি সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ পেয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আয়োজক সংস্থার পক্ষ থেকে মমতাকে দেওয়া আমন্ত্রণপত্রে লেখা হয়েছে, আপনি গত এক দশকে ভারতের শান্তি, সামাজিক ন্যায় এবং উন্নয়নে নিরবচ্ছিন্ন অবদান রেখে চলেছেন। পাশাপাশি বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের জন্য মমতাকে শুভেচ্ছাও জানিয়েছে কমিউনিটি ডি সন্ত এগিডিও নামের ঐ আয়োজক সংস্থা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বিশ্ব জুড়ে শান্তি এবং ভ্রাতৃত্বের বার্তা পৌঁছে দিতে আগামী ৭ এবং ৮ অক্টোবর ইতালির রাজধানী রোমে ‘পিপলস অ্যাজ ব্রাদার্স, ফিউচার আর্থ’ শীর্ষক ঐ আন্তর্জাতিক সম্মেলন হবে। আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন পোপ ফ্রান্সিস এবং জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

১৯৮৬ সালে তত্কালীন পোপ দ্বিতীয় জন পলের আমল থেকেই আন্তর্জাতিক শান্তির লক্ষ্যে ধারাবাহিক কর্মসূচি নিয়ে চলেছে ঐ সংস্থা। প্রসঙ্গত, ২০১৬ সালে ভ্যাটিকানে মাদার তেরেসাকে সন্ত সম্মাননা প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়ে ইতালিতে গিয়েছিলেন মমতা। ২০১৮ সালে ইতালির ভারতীয় দূতাবাস আয়োজিত শিল্প সম্মেলনেও তিনি অংশ নিয়েছিলেন।

ত্রিপুরায় মমতার ভাতিজার বিরুদ্ধে মামলা

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেক বন্দ্যোপাধ্যায়সহ দলের পাঁচ নেতা-মন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে মামলা দায়ের করেছে ত্রিপুরার খোয়াই থানার পুলিশ। বুধবার (১১ আগস্ট) টুইট করে এ কথা জানিয়েছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ।

তিনি বলেন, অন্যায়ভাবে আটক তৃণমূল কর্মীদের পাশে দাঁড়ানোর জন্য একগুচ্ছ মিথ্যা অভিযোগ দিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়সহ পাঁচ জনের বিরুদ্ধে পুলিশের কাজে ‘বাধা’ দেওয়া, ‘অভব্য আচরণের’ অভিযোগে মামলা করেছে পুলিশ।